সুজিত সাহা

জীবনে হাঁটুর ব্যথায় ভোগেননি বা ভোগেন না এমন মানুষ বিরল। একই সঙ্গে আধুনিক জনজীবনে একটা কথা প্রচলিত হয়ে গেছে— হাঁটু বদলে নিন। কিন্তু, ব্যাপারটা শুধুমাত্র মুখের কথা নয়। চিকিৎসা বিজ্ঞানের যতই অগ্রগতি হোক, খোদার উপর খোদকারি করা কোনওদিনই সম্ভব হবে না। অর্থাৎ,মানুষের স্বাভাবিক অঙ্গের পরিবর্ত কোনদিনই প্রকৃত অঙ্গের সমকক্ষ হতে পারে না। তবে, কাজ চালানোর মতো অবশ্যই হবে। মোদ্দা কথা, দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা।
একটু পিছন ফিরে তাকানো যাক। প্রথমে বোঝা যাক, মানুষের ব্যথা হওয়াটা কেন স্বাভাবিক ঘটনা। চার-পা থেকে লক্ষ লক্ষ বছরের বিবর্তনের ধারাবাহিকতায় দু -পায়ে হাঁটার কৌশল রপ্ত করাই এর প্রকৃত কারণ। মধ্যাকর্ষণ কেন্দ্র দুই পায়ের মাঝে চলে আসায় দেহের ওজন প্রথমে কোমরে, তারপর ভাগ হয়ে দুই হাঁটুর উপর পড়ে। ড্রপ ক্রলিং থেকে দ্বিপদ গমনের উত্তরণের জটিলতা আজও মানুষকে বহন করে বেড়াতে হয়।
এবার একটু হাঁটুর গঠন কেমন— তা দেখে নেওয়া যাক। কোমরের নীচে দুই পায়ের ফিমার হাড়ের প্রান্তে, টিবিয়া এবং ফিবুলা হাড়ের সংযোগস্থলে হাঁটু গঠিত হয়। যার ওপরে থাকে প্যাটেলা, যাকে চলতি ভাষায় মালাইচাকি বলা হয়। হাড়ের প্রান্তভাগ ঢাকা থাকে কার্টিলেজের নরম আবরণে। যা অস্থিকে ঘর্ষণের থেকে রক্ষা করে। হাঁটুর ভেতর থাকে সাইনোভিয়াল ফ্লুইড। যা এক কথায় হাঁটুর লুব্রিকেটিং হিসেবে কাজ করে। সমস্ত ঘর্ষণজনিত বাধা দূর করে। অস্থি সঞ্চালন হয় মসৃণ। আর টিবিয়া অস্থির উপর ভাগে থাকে কুশন এর মতন মেনিসকাস্। আদতে যা শক অ্যবজর্ভার-এর কাজ করে এবং সন্ধির ঘর্ষণ জনিত উত্তাপ শোষণ করে। লিগামেন্ট অস্থিগুলোকে একত্রে বেঁধে রাখে।

হাঁটু ব্যথার বহু রকম প্রকারভেদ আছে। কিন্তু, হাঁটুর ক্ষয়জনিত ব্যথাই বহুলাংশে পরিলক্ষিত হয়। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয়, অস্টিও আর্থারাইটিস।
হাঁটুর ব্যথা শুরু হলে, অধিকাংশ ক্ষেত্রেই এক্সরে করে দেখা যায়, হাড়ের ক্ষয় হয়েছে। একটা বয়সের পর যা দেহের স্বাভাবিক নিয়ম হিসেবেই ধরা হয়। সম্প্রতি হাড়ের ক্ষয়জনিত রোগের বয়স আশ্চর্যজনক ভাবে কমে গিয়েছে। হাড়ের ক্ষয় হলে দেহ সেই ক্ষয় পূরণ করারও চেষ্টা করে। পরিভাষায় যা ক্যালসিফিকেশন নামে পরিচিত। ক্ষয়ে যাওয়া অংশে অসমান ভাবে ক্যালসিয়াম কাঁটার মত জমে যায়। যাকে অস্টিওফাইট বলা হয়। একই সঙ্গে বয়স বাড়ার সঙ্গে ক্ষয়ে যায় কার্টিলেজ। গোদের ওপর বিষ ফোঁড়ার মতো কাজ করে দেহের ওজন। অত্যাধিক দৈহিক ওজন এই পরিবর্তনকে ত্বরান্বিত করে । হাঁটুর হাড়ের অন্তর্বর্তী ফাঁক একসময় বুজে যায়। ফলে হাঁটু ভাঁজ হওয়া বন্ধ হয়ে যায়। এই অবস্থায় হাঁটু বদল অর্থাৎ, Total knee replacement ( TKR ) করা ছাড়া উপায় থাকে না।
এত গেল সমস্যার কথা। কিন্তু সমাধান কী? মানুষ অমর নয়। অর্থাৎ, দেহের ক্ষয়জনিত সমস্যা থাকবেই। কিন্তু হাড়ের ক্ষয়কে ত্বরান্বিত না করে মন্দিভূত করতে হবে। অস্থি গঠন দৃঢ় করতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার— যেমন, দুধ, ছানা, চুনো মাছ ইত্যাদি খাদ্য তালিকায় রাখতে হবে। হাড়ের ঘনত্ব কমে গেলে ক্ষয়জনিত রোগের দ্রুত সূচনা হয়। আর হাড়ের ক্ষয় হয়েছে শুনলেই অধিকাংশের প্রশ্ন থাকে, ক্যালসিয়াম খেলে কেমন হয়? অনেকে ডাক্তারি পরামর্শ ছাড়াই মুড়ি-মুড়কির মতো ক্যালসিয়াম ওষুধ খাওয়া শুরু করেন। যা অত্যন্ত বিপজ্জনক। এর ফলে ক্ষয়িত স্থানে অসমান ভাবে ক্যালসিয়াম জমা হয়। অতিরিক্ত ক্যালসিয়াম খেলে তা কিডনিতে জমা হয়ে কিডনির ক্ষতি করতে পারে।
হাঁটু রক্ষার প্রধান অস্ত্রই হলো ব্যায়াম। এটা আমরা সকলেই জানি এবং মানি, কিন্তু অধিকাংশই করি না। যখন ব্যথা শুরু হয় তখন আমরা ব্যায়াম করার চেষ্টা করি । যার ফলে ব্যথা আরও বেড়ে যায়। ব্যথা কমিয়ে তবেই ব্যায়াম করা উচিত। আর একটা গুরুত্বপূর্ণ কথা, এক পায়ে ব্যথা শুরু হলে ব্যায়াম দুই পায়েরই করা উচিত। কারণ, ভবিষ্যতে অন্য পায়েও ব্যাথা শুরু হয়। বেশিক্ষণ দাঁড়ানো, সিঁড়ি-ভাঙা, হাঁটু মুড়ে নীচে বসা বন্ধ করতে হয় । যাঁরা নিক্যাপ ব্যবহার করেন— মনে রাখতে হবে, এটা একটা সাপোর্ট। বিশ্রাম অবস্থায় ব্যবহার করার দরকার নেই। বেশি দিন টানা ব্যবহার করলে হাঁটু দুর্বল হয়ে যায়।
হাঁটুর ব্যায়াম বলতে মূলত কোয়ারডিসেপ্স এক্সারসাইজ। অর্থাৎ, উরুর মাংসপেশীর ব্যায়াম। হাঁটুর উপরের এই মাংসপেশী হাঁটুকে রক্ষা করে। এই পেশীর শক্তি বৃদ্ধি করলেই হাঁটুর সমস্যার সমাধান করা যায়। বিশেষ করে স্ট্যাটিক কোয়ারডিসেপ্স এক্সারসাইজ হাঁটুর জোর বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে। পা-মেলে বসে হাঁটুর তলায় কাপড়ের রোল দিয়ে সেটিকে চেপে ৫ – ৬ সেকেন্ড ধরে রাখতে হবে। এইভাবে ১০ – ১৫ বার করে, দিনে অন্তত তিনবার করতে হবে। ব্যায়াম শুরু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। হাঁটু বদল নয়, দৌড় শুরু হোক নিজের হাঁটু রক্ষার। কারণ, বিজ্ঞাপন যা-ই বলুক, হাঁটু বদলে ফুটবলে লাথি মারা যায় না।

অলংকরণ-রাতুল চন্দরায়